মাজিশুন পরিবার ও মদীনায় গানবাদ্য
(১) মুফতিয়ে আহলুল মাদীনা ইমাম ইবনুল মাজিশুনের সঙ্গীতপ্রীতি
আল ইনতিকা গ্রন্থে ইমাম মালিকের ছাত্রদের জীবনী উল্লেখ করতে গিয়ে ইমাম ইবনু আব্দিল বার আল মালিকি আল কুরতুবি বলেন,
عبد الملك بن عبد العزيز بن عبد الله بْنِ أَبِي سَلَمَةَ الْمَاجِشُونُ
مَوْلًى لِبَنِي تَيْمٍ مِنْ قُرَيْشٍ يُكَنَّى أَبَا مَرْوَانَ كَانَ فَقِيهًا فَصِيحًا دَارَتْ عَلَيْهِ الْفُتْيَا فِي زَمَانِهِ إِلَى مَوته وعَلى ابيه عبد العزيز قَبْلَهُ فَهُوَ فَقِيهٌ ابْنِ فَقِيهٍ وَكَانَ ضَرِيرَ الْبَصَرِ وَقِيلَ إِنَّهُ عَمِيَ فِي آخِرِ عُمْرِهِ رَوَى عَنْ مَالِكٍ وَعَنْ أَبِيهِ وَكَانَ مُولَعًا بِسَمَاعِ الْغِنَاءِ ارْتِحَالا وَغَيْرَ ارْتِحَالٍ قَالَ أَحْمَدُ بْنُ حَنْبَلٍ قَدِمَ عَلَيْنَا وَمَعَهُ مَنْ يُغَنِّيهِ حَدثنَا عبد الوارث بْنُ سُفْيَانَ قَالَ نَا قَاسِمُ بْنُ أَصْبَغَ قَالَ نَا أَحْمَدُ بْنُ زُهَيْرٍ قَالَ سَمِعت مُصعب بن عبد الله الزبيرى يَقُول عبد الملك بن عبد العزيز الْمَاجِشُونُ كَانَ فِي زَمَانِهِ مُفْتِيَ أَهْلِ الْمَدِينَةِ قَالَ أَبُو عمر توفّي عبد الملك بْنُ الْمَاجِشُونِ سَنَةَ اثْنَتَيْ عَشْرَةَ وَقِيلَ سَنَةَ أَربع عشرَة وَمِائَتَيْنِ
“আব্দুল মালিক বিন আব্দিল আযিয বিন আব্দিল্লাহ বিন আবি সালামা আল মাজিশুন।
তিনি কুরাইশ গোত্রের বনু তাইম গোত্রের একজন মাওলা ছিলেন। তার ডাকনাম ছিল আবু মারওয়ান।
তিনি হচ্ছেন ফকিহ বিন ফকিহ অর্থাৎ তার বাবা ও তিনি দুজনেই ছিলেন ফকিহ। তিনি অন্ধ ছিলেন। বলা হয় শেষ বয়সে তার চোখ নষ্ট হয়ে যায়। সেই যুগে ফতোয়া প্রদানের ক্ষেত্রে তিনি ও তার বাবা আব্দুল আযীয ছিলেন কেন্দ্রীয় ব্যক্তিত্ব। তিনি ইমাম মালেক ও তার বাবা থেকে হাদিস বর্ণনা করতেন।
ঘরে-বাইরে সর্বাবস্তায় তিনি গানবাদ্যে মগ্ন থাকতেন। আহমদ বিন হাম্বল বলেছেন, তিনি যখন আমাদের এখানে এলেন সাথে করে একজনকে নিয়ে এলেন যে তার জন্য গানবাদ্য করত।
আমাকে আব্দুল ওয়ারেস বিন সুফিয়ান বলেছেন, তিনি বলেন আমাকে কাসেম বিন আসবাগ বলেছেন, তিনি বলেন, আমাকে আহমদ বিন যুহাইর বলেছেন, তিনি বলেন, আমি মুসআব বিন আব্দিল্লাহ আল যুবায়রীকে বলতে শুনেছি যে, “আব্দুল মালিক বিন আব্দুল আযীয আল মাজিশউন ছিল নিজ যুগের মুফতিয়ে আহলুল মাদিনা।”
আবু উমার বলেন, আব্দুল মালিক বিন আল মাজিশুন ২১২, মতান্তরে ২১৪ হিজরি সনে মারা যান।”
কাযী ইয়ায রহিমাহুল্লাহ “তারতিবুল মাদারিক” গ্রন্থে বলেন,
قال ابو عمر بن عبد البر: كان عبد الملك مولعاً بالسماع ارتجالاً وغير ارتجال. قال احمد بن حنبل قدم علينا ومعه من يغنيه. قال ابن معين: قدم علينا عبد الملك ومعه من يغنيه فكنا نسمع صوت معازفه
“আবু উমার বিন আব্দুল বার বলেন, আব্দুল মালিক ঘরেবাইরে সর্বাবস্থায় সঙ্গীত শোনায় মগ্ন থাকতেন। আহমদ বিন হাম্বল বলেন, তিনি যখন আমাদের এখানে (বাগদাদে) এলেন, সাথে গানবাদ্যের জন্য একজন লোক নিয়ে এলেন। ইবনে মাঈন বলেন, আব্দুল মালিক আমাদের এখানে একজন বাদ্যবাদক নিয়ে এলেন, আমরা তার বাদ্যের আওয়াজ শুনতে পেতাম।”
(২) বিখ্যাত মুহাদ্দিস ইউসুফ বিন মাজিশুন রহিমাহুল্লাহ (মৃত্যু ১৮৫ হি.) এর সঙ্গীতচর্চা
ইউসুফ মদীনার বিখ্যাত তাবে তাবেয়ী ছিলেন আহমদ বিন হাম্বল এবং ইয়াহিয়া বিন মাঈনের শিক্ষক।
সিয়ারু আলামিন নুবালা গ্রন্থে ইমাম যাহাবি বলেন,
يوسف بن يعقوب ابن أبي سلمة الماجشون الإمام المحدث المعمر ، أبو سلمة التيمي المنكدري ، مولاهم المدني .
“ইউসুফ বিন ইয়াকুব বিন আবি সালামা আল মাজিশুন। ইমাম। মুহাদ্দিস। দীর্ঘায়ুপ্রাপ্ত। আবু সালামা আত তায়মী আল মুনকাদেরী আল মাদানী।”
قال ابن معين : كنا نأتي يوسف بن الماجشون يحدثنا ، وجواريه في بيت آخر يضربن بالمعزفة .
قلت : أهل المدينة يترخصون في الغناء ، هم معروفون بالتسمح فيه . وروي عن النبي -صلى الله عليه وسلم- : إن الأنصار يعجبهم اللهو .
“ইবনে মাঈন বলতেন, আমরা ইউসুফ বিন মাজিশুনের হাদিসের দরসে আসতাম, আর তার দাসীরা অন্য ঘরে বাদ্য বাজাত
আমি (ইমাম যাহাবি) বলব : মদিনাবাসী সঙ্গীতের বিষয়ে ছাড় প্রদান করতেন, এই বিষয়ে উদারতা প্রদর্শনের ক্ষেত্রে তারা সুবিদিত। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণিত আছে, তিনি বলেছেন, আনসারগণ বিনোদন ভালবাসে।”
আবু ইয়ালা আল-খলিলি (৪৪৬ হি.) তার বিখ্যাত “আল ইরশাদ ফি মারিফাতি উলামাইল হাদীস” এ বলেন,
يوسف بن يعقوب أبو سلمة الماجشون ثقة ، سمع الزهري ويحيى بن سعيد وغيرهما روى عنه الكبار وعمر حتى سمع منه يحيى بن معين ، وعلي بن مسلم الطوسي ، وهو وأخوته يرخصون في السماع . قال ابن معين : كنا نأتي يوسف الماجشون ، فيحدثنا في بيت ، وجواريه في بيت يضربن بالمعزفة ، وهو وأخوته وابن عمه يعرفون بذلك ، وهم في الحديث ثقات مخرجون في الصحاح
“ইউসুফ বিন ইয়াকুব আবু সালামা আল মাজিশুন। সিকাহ (নির্ভরযোগ্য)। তিনি যুহরি, ইয়াহিয়া বিন সাঈদ ও অন্যদের কাছ থেকে হাদিস শুনেছেন। বড় বড় ব্যক্তিরা তার কাছ থেকে হাদিস শুনেছেন। তিনি দীর্ঘজীবী হয়েছিলেন। এমনকি ইয়াহিয়া বিন মাঈন, আলি বিন মুসলিম আত-তুসি তার হাদিস শুনেছেন। তিনি ও তার ভাইয়েরা সঙ্গীত শোনার ব্যাপারে ছাড় দিতেন। ইবনে মাঈন বলে, আমরা ইউসুফ আল মাজিশুনের কাছে আসতাম, তিনি এক ঘরে আমাদের হাদিস বলতেন, অন্য ঘরে তার দাসীরা বাদ্য বাজাত। তিনি, তার ভাইয়েরা, ও তার চাচাতো ভাই এই বিষয়ে প্রসিদ্ধ ছিলেন। আর তারা হাদিসের ক্ষেত্রে নির্ভরযোগ্য, সহিহ গ্রন্থগুলোতে তাদের হাদিস উল্লিখিত আছে।”
(৩) আব্দুল আযীয আল মাজিশুন
ইমাম যাহাবি সিয়ারু আ’লামিন নুবালা-তে লিখেছেন,
عبد العزيز بن عبد الله بن أبي سلمة ، ميمون -وقيل : دينار- الإمام المفتي الكبير أبو عبد الله ، وأبو الأصبغ التيمي مولاهم المدني ، الفقيه ، والد المفتي عبد الملك بن الماجشون ، صاحب مالك ، وابن عم يوسف بن يعقوب الماجشون .
“আব্দুল আযীয বিন আব্দুল্লাহ বিন আবি সালামা। তিনি মায়মুন অথবা দীনার নামেও পরিচিত। ইমাম। বিরাট মুফতি। তার কুনিয়াত ছিল আবু আব্দিল্লাহ ও আবুল আসবাগ। তায়মী গোত্রের মাওলা। মদীনার অধিবাসী। মুফতি আব্দুল মালিক বিন আল মাজিশুনের পিতা ও ইমাম মালিকের সহচর। ইউসুম বিন ইয়াকুব আল মাজিশুনের চাচাতো ভাই।”
ইমাম যাহাবি আরো বলেন,
ابن وهب- قال: حججت سنة ثمان وأربعين ومائة. وصائح يصيح: لا يفتي الناس إلا مَالِك بْن أَنَس، وَعبد العزيز بْن أَبِي سلمة.
“ইবনে ওয়াহব বলেছেন, আমি একশ আটচল্লিশ হিজরিতে হজে গিয়েছিলাম। এক ঘোষক ঘোষণা দিচ্ছিল মালিক বিন আনাস ও আব্দুল আযীয বিন আবি সালামা ছাড়া অন্য কেউ যেন মানুষকে ফতোয়া না দেয়।”
তো এই মহান মুফতি সম্পর্কে আল-খলিলি উপরে উল্লিখিত “আল ইরশাদ” গ্রন্থে লিখেছেন,
عبد العزيز بن أبي سلمة الماجشون مفتي أهل المدينة ، سمع الزهري ، وعبد الله بن دينار ، وغيرهما ، روى عنه الأئمة ، مخرج في الصحيحين ، يرى التسميع ويرخص في العود
“আব্দুল আযিয বিন আবি সালামা আল মাজিশুন। মদীনাবাসীর মুফতি। তিনি যুহরি, আব্দুল্লাহ বিন দীনার ও অন্যদের থেকে শুনেছেন। ইমামগণ তার থেকে হাদিস বর্ণনা করেছেন। বুখারি ও মুসলিমে তার হাদিস রয়েছে। তিনি সঙ্গীত শোনা ও উদ বাজানোর ক্ষেত্রে ছাড় প্রদান করতেন।”
Comments
Post a Comment